গুগল ম্যাসেজিং কি, কিভাবে গুগল মেসেজ করা হয় ও তার ব্যবহার সম্পর্কে জানুন।

গুগল ম্যাসেজিং কি, কিভাবে গুগল মেসেজ করা হয় ও তার ব্যবহার সম্পর্কে জানুন।

আপনাদের অনেকের কাছে গুগল ম্যাসেজিং নামটা নতুন মনে হতে পারে। কিন্তু আপনি কি জানেন এটি আপনার ফোনে আগে থেকেই রয়েছে। শুধু আপনারা এই অ্যাপসটি ব্যবহার করতে জানেন না। আজকে আমি গুগল মেসেজিং অ্যাপ টি ব্যবহার এবং ফিচার সম্পর্কে জানাবো।

তাহলে দেরি না করে আজকের এই নতুন ফিচারটি সম্পর্কে জেনে নেওয়া যাক। আপনাদের সকলের ফোনে এসএমএস করার জন্য একটি সফটওয়্যার আছে। এই সফটওয়্যার বা অ্যাপসটির নাম মেসেজ। এটি প্রতিটা ফোনে ডিফল্ট অ্যাপস হিসাবে থাকে। তবে যদি কোনক্রমে আপনার ফোনে এই অ্যাপসটি না থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপসটি ইন্সটল করে নিন। গুগল মেসেজ অ্যাপটি আসলে কি এবং এর ব্যবহার সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

গুগল ম্যাসেজ বা বার্তা কি?

গুগল মেসেজ গুগলের মেসেজিং অ্যাপ্লিকেশন যা এন্ড্রয়ে অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপ্লিকেশনটি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ১৪ সাল থেকে ব্যবহার করা হচ্ছে। গুগল মেসেজিং এর সবচেয়ে বড় সুবিধা আপনি মেসেজের মাধ্যমে ভিডিও ছবি বিভিন্ন ডকুমেন্ট পাঠাতে পারবে। অর্থাৎ ফোনে আমরা যে বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে ছবি ভিডিও

বিভিন্ন ডকুমেন্ট শেয়ার করি সেই কাজটি গুগল মেসেজের মাধ্যমে করতে পারবেন। কোন প্রকার থার্ড পার্টি অ্যাপ ব্যবহার না করে এ কাজটি করতে পারেন। এছাড়াও এই অ্যাপটির আরো বেশি কিছু বিচার হয়েছে। আপনি চাইলে এই আপনার মাধ্যমে গ্রুপ চ্যাট করতে পারবেন, কিছু নির্দিষ্ট মেসেজের অটোমেটি প্রশ্ন উত্তর দিতে পারবে ও ইমোজি ব্যবহার করে।

কিভাবে কাজ করে এই গুগল মেসেজিং সফটওয়্যার

বেশিরভাগ নতুন এন্ড্রয়েড ফোনে গুগল ম্যাসেজ সফটওয়্যারটি ইনস্টল করা থাকে না। তবে বেশিরভাগ এন্ড্রয়েড ফোনে এটি ডিফল্ট মেসেজ হিসাবে সেট করা থাকে। আপনি যদি একটি আপনার অফিস কিনে দিতে না পারেন তবে বুঝে নিতে হবে এটি আপনার ফোনে ডিফল্ট করে দেওয়া আছে। তবে যদি আপনার ফোনে এটি কোন অভাবে না থেকে থাকে তাহলে আপনারা চাইলে

গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিতে পারেন। যতক্ষণ গুগল মেসেজ সফটওয়্যার টি ফিচার অন করবেন না ততক্ষণ পর্যন্ত আপনি শুধু আপনার সিমে থেকে এসএমএস করতে পারবেন। কিন্তু যখন আপনি গুগল মেসেজ সফটওয়্যার এর ফিচার চালু করবেন, তখন আপনি গুগল মেসেজ সফটওয়্যার টি মাধ্যমে হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জার এর মত ছবি ভিডিও অথবা বিভিন্ন ডকুমেন্ট পাঠাতে পারবেন। তবে গুগল মেসেজ সফটওয়্যার টি এই ফিচার ব্যবহার করার সময় অবশ্যই আপনার ফোনে ডাটা কানেকশন থাকা লাগবে।

গুগল ম্যাসেজ কিভাবে ব্যবহার করবেন?

google ম্যাসেজ সম্পর্কে তো অনেক কিছু কিভাবে এটি ব্যবহার করতে হবে চলুন জেনে নেওয়া যাক।
১ প্রথমেই মেসেজ অ্যাপটি চালু করুন
২ যদি আপনি এখানে প্রথম আর হয়ে থাকেন তাহলে পারমিশন দিয়ে দিন
৩ তারপর থ্রি ডট এ ক্লিক করুন
৪ Setting>general>chat futures >তারপর এটি চালু করে দিন।
৫ ব্যাস আপনার সেটআপ করা শেষ, যদি না বুঝতে পারেন নিচের স্ক্রিনশট লক্ষ্য করুন।

গুগল মেসেজ ব্যবহারের সুবিধা

google মেসেজ ব্যবহার করার মধ্যে অনেক সুবিধা রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য
আপনার যে কোন বার্তাটি ডেলিভারি হয়েছে, বা দেখছে কিনা তা চেক করতে পারবেন।কেউ আপনাকে টাইপ করছেন কিনা সেটি দেখতে পাবেন।
1. আপনি প্রতিটি বার্তার মধ্যে টাইম সেট করে রাখতে পারবেন এবং বার্তাটি ওই নির্দিষ্ট সময়ই আপনার ফোন থেকে ডেলিভারি হবে।
2. যে কেউ আপনাকে, অডিও ক্লিপ বা ভয়েস মেসেজ দিলে সেটা আপনাকে শুনতে হবে না, কারণ সেটি টেক্সট আকারেও দেখতে পারবেন।
3. এটির মাধ্যমে আপনি গুগলের সব ধরনের পরিষেবা আদান প্রদান করতে পারবেন। যেমন ধরেন, ক্যালেন্ডার, মানচিত্র, লোকেশন ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *